সংযুক্ত আরব আমিরাত সরকারের শীর্ষ অগ্রাধিকারের মধ্যে রয়েছে শ্রম কল্যাণ। দেশটির নেতৃত্ব শ্রমিকদের অধিকার রক্ষার জন্য বেশ কিছু ডিক্রি জারি করেছে যা নিয়োগ, বেতন, আবাসন এবং স্বাস্থ্যকে কভার করে ৷মানবসম্পদ ও এমিরেটাইজেশন মন্ত্রক (MoHRE) সম্প্রতি বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলিকে শ্রমিকদের সময়মতো বেতন দেওয়ার প্রতিশ্রুতিবদ্ধ করার কথা মনে করিয়ে দিয়েছে ৷ এটি ওয়েজ প্রোটেকশন সিস্টেম (ডব্লিউপিএস) এর মাধ্যমে করা দরকার, এটি বলেছে ।ডব্লিউপিএস, যা 2009 সালে বাস্তবায়িত হয়েছিল, একটি ইলেকট্রনিক প্রক্রিয়া যা শ্রমিকদের মজুরি সময়মতো পরিশোধ নিশ্চিত করে। এই ব্যবস্থার অধীনে, কর্মচারীদের বেতন তাদের ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে তাদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয় যা সংযুক্ত আরব আমিরাতের কেন্দ্রীয় ব্যাংক দ্বারা অনুমোদিত।সংযুক্ত আরব আমিরাত সরকারের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, সময়মতো বেতন না দেওয়ার জন্য কোম্পানিগুলিকে জরিমানা করা যেতে পারে। নির্ধারিত তারিখ থেকে ১০ দিনের মধ্যে মজুরি পরিশোধ না করা হলে বেতন ‘দেরিতে’ বলে বিবেচিত হয়

>> WPS জালিয়াতি।

– ফাঁকি বা প্রতারণার জন্য WPS-এ ভুল তথ্যের এন্ট্রি: প্রতি কর্মীর জন্য 5,000,দিরহাম থেকে সর্বোচ্চ 50,000 দিরহাম জরিমানা দিতে হবে ।

– WPS এর মাধ্যমে নির্ধারিত তারিখে অর্থ প্রদানে ব্যর্থতার জন্য : প্রতি কর্মী প্রতি Dh1,000।

– কর্মচারীদের জাল বেতন স্লিপে স্বাক্ষর করতে বাধ্য করা যা দেখায় যে তারা তাদের বেতন পেয়েছে: কর্মচারী প্রতি D5,000।

বেতন দিতে বিলম্ব (100 কর্মী নিয়োগকারী কোম্পানি)

– যদি মজুরি 60 দিনের বেশি বিলম্বিত হয়, তাহলে প্রতি শ্রমিকের জন্য D5,000 জরিমানা ধার্য করা হবে, সর্বোচ্চ D50,000 জরিমানা।

– বিলম্বের তারিখ থেকে 16 তম দিন থেকে তাদের ওয়ার্ক পারমিট দেওয়া হবে না।

– এক মাস মজুরি দিতে বিলম্বিত হলে কোম্পানিগুলিকে শাস্তিমূলক ব্যবস্থার জন্য বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে রেফার করা হবে।

– একই মালিকের মালিকানাধীন সমস্ত কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

– মালিক(গুলি) কোনো নতুন কোম্পানি নিবন্ধন করতে পারবে না।

– কর্মচারীদের ব্যাঙ্ক গ্যারান্টি বাতিল করা হবে।

– কোম্পানিটি তৃতীয় বিভাগে নামিয়ে দেওয়া হবে।

– শ্রমিকদের অন্য কোম্পানিতে যাওয়ার অনুমতি দেওয়া হবে।

বেতন দিতে বিলম্ব (100 জনের কম কর্মী নিয়োগকারী কোম্পানি)

 

– যদি কোম্পানি বছরে একাধিকবার লঙ্ঘন করে, তাহলে MoHRE 100 জনের বেশি কর্মী নিয়োগকারী কোম্পানির জন্য উল্লিখিত জরিমানা প্রয়োগ করবে।

– কাজের অনুমতি নিষিদ্ধ

– জরিমানা

– আদালতে রেফারেল করা হবে ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *